গণহত্যা দিবস উপলক্ষ্যে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের আলোচনা সভা





শেয়ার

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের আয়োজনে রাঙ্গামাটিস্থ প্রধান কার্যালয়ের কর্ণফুলী সম্মেলন কক্ষে ২৫ মার্চ গণহত্যা দিবস উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আজ ২৫ মার্চ বৃহস্পতিবার সকালে বোর্ডের গবেষণা কর্মকর্তা জনাব কাইংওয়াই ম্রো এর সঞ্চালনায় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সদস্য বাস্তবায়ন মোহাম্মদ হারুন-অর-রশীদ সভাপতিত্বে চেয়ারম্যান মোঃ নূরুল আলম নিজামী, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড এর উপস্থিতিতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

প্রধান অতিথি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মহান মুক্তিযুদ্ধের সকল শহীদের প্রতি বিন¤্র শ্রদ্ধা জ্ঞাপন করে বলেন ২৫ মার্চ এদিনকে গণহত্যা দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত দেশ ও জাতির ইতিহাসে তৎকালীন পাকিস্তানি হানাদার বাহিনীর নির্মম গণহত্যার বিরুদ্ধে ঘৃণার চরম প্রতিবাদের প্রতীক। এইদিনে মধ্যরাতে বর্বর পাকিস্তানি হানাদার বাহিনী ঢাকাসহ সারাদেশের নিরস্ত্র নিরিহ মানুষের উপর নির্মম হত্যাযজ্ঞ চালিয়েছিল। এ বীভৎস গণহত্যা শুধু বাংলাদেশের জন্য নয়, বিশে^র মানবতার ইতিহাসে বিরল।

তিনি আরো বলেন, বাংলাদেশ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা হিসেবে আজ স্বাল্পোন্নত দেশ থেকে পরিপূর্ণ উন্নয়নশীল দেশে স্বীকৃতি পেয়েছে। বাংলাদেশ একটি অসাম্প্রদায়িক ও মানবতাবাদী রাষ্ট্র। বঙ্গবন্ধু এটাই চেয়েছিলেন। আমাদের মনোজগতে দেশ প্রেমের পরিবর্তন আনতে হবে। দুর্নীতিমুক্ত বাংলাদেশ গড়ে তুলতে হবে এবং শিক্ষিত জনগোষ্ঠী এদেশের পিছিয়েপরা জনগোষ্ঠীদের ভাগ্যোন্নয়নের জন্য হাতে হাত মিলিয়ে কাজ করতে হবে।

সদস্য বাস্বায়ন বলেন ১৯৭০ সালের সাধারণ নির্বাচনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে পূর্ব পাকিস্তানে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা লাভ করার পরও তৎকালীন রাষ্ট্রপতি ইয়াহিয়া খান ও জুলফিকার আলী ভুট্টো দুরভিসন্ধি করে ক্ষমতা হস্তান্তরে তালবাহানা করতে থাকে। এ দেশের মুক্তিগামী জনতা বুঝতে পেরেছিল, স্বাধীনতা ছাড়া আর কোন বিকল্প নেই। জাতির পিতা বঙ্গবন্ধু স্বাধীনতার ঘোষণার মাধ্যমে বিজয় উপহার দিয়েছেন। তাই বঙ্গবন্ধুর আদর্শে দেশের জন্য নতুন প্রজন্মকে নিষ্ঠার সাথে কাজ করতে হবে। আমাদের স্বাধীনতা অর্জন কম সময় নয়। বাংলাদেশ স্বাধীনতার ৫০ বছরে পদার্পণ করছে। 

এসময় সদস্য বাস্তবায়ন সরকারের উপসচিব জনাব মোহাম্মদ হারুন-অর-রশীদ, টেকসই সামাজিক সেবা প্রদান প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক জনাব এয়াছিনুল হক, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্মচারী কল্যাণ পরিষদের সভাপতি জনাব মোঃ জাকির হোসেন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্মচারী কল্যাণ পরিষদের সাধারণ সম্পাদক মোঃ আবু বক্কর সিদ্দিক প্রমুখ ২৫ মার্চের গণহত্যার উপর আলোচনা করেন।

আলোচনা সভায় সদস্য পরিকল্পনা সরকারের উপসচিব ড. প্রকাশ কান্তি চৌধুরী, সদস্য বাস্তবায়ন সরকারের উপসচিব মোহাম্মদ হারুন-অর-রশীদ, মিশ্র ফল চাষ প্রকল্পের প্রকল্প পরিচালক মোঃ সফিকুল ইসলাম, টেকসই সামাজিক সেবা প্রদান প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক, এয়াছিনুল হক, হিসাব রক্ষণ কর্মকর্তা কল্যানময় চাকমা, বাজেট ও অডিট অফিসার মোঃ নুরুজ্জামান, রাঙ্গামাটির চলতি দায়িত্বে নির্বাহী প্রকৌশলী তুষিত চাকমা, সহকারী প্রকৌশলী মিজ্ ত্রয়া সরকার, তথ্য কর্মকর্তা মিজ ডজী ত্রিপুরা, চলতি দায়িত্বে সহকারী সচিব সাগর পাল, মিশ্র ফল চাষ প্রকল্পের সহকারী প্রকল্প পরিচালক মোঃ কামরুজ্জামান, রাঙ্গামাটির সহকারী প্রকৌশল (সিভিল) মোঃ খোরশেদ আলম, সহকারী পরিকল্পনা কর্মকর্তা মনতোষ চাকমা, বাঁশ প্রকল্পের ফিল্ড ম্যানেজার বিধান চাকমা, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্মচারী কল্যাণ পরিষদের সভাপতি মোঃ জাকির হোসেন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্মচারী কল্যাণ পরিষদের সাধারণ সম্পাদক মোঃ আবু বক্কর সিদ্দিকসহ পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড ও বোর্ডের আওতায় সর্বস্তরের কর্মকর্তা/কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। 

এছাড়া আগামীকাল ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে রাঙ্গামাটির কেন্দ্রী শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি পুস্পস্তবক ও শ্রদ্ধাঞ্জলি নিবেদন, আলোচনা সভা এবং পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের পৃষ্ঠপোষকতায় ও পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের কর্মচারী কল্যাণ পরিষদের ব্যবস্থাপনায় আয়োজিত রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হবে। 

 

সারাদেশ


শেয়ার