আজকের সর্বশেষ

প্রধানমন্ত্রীর জনসভা সফল ও নির্বিঘ্ন হয়েছে

শিক্ষকেরাই জাতি গড়ার কারিগর এম.পি. মিতা

সন্দ্বীপের উন্নয়নের জন্য প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা -আব্দুল কাদের মিয়া

ওব্যাট হেল্পার্স'র সেমিনারে মাহমুদুল ইসলাম চৌধুরী : পিছিয়ে পড়া জনগোষ্ঠীর মর্যাদা নিশ্চিত করতে হবে

ওব্যাট স্কাউট গ্রুপ চট্টগ্রাম কে বেস্ট এ্যাওয়ার্ড প্রদান

সভাপতি- খায়রুল ইসলাম, সাধারণ সম্পাদক- কেফায়েতুল্লাহ কায়সার। জাতীয় সাংবাদিক সংস্থা চট্টগ্রাম বিভাগের নতুন কমিটি

জাতীয় সাংবাদিক সংস্থার কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান হলেন চট্টগ্রামের সাংবাদিক খায়রুল ইসলাম, ও যুগ্ম মহাসচিব কেফায়েতুল্লাহ কায়সার

চ্যানেল কৃষি সন্মাননা পেলেন লেখক ও সংগঠক শামছুল আরেফিন শাকিল


এফ কমার্স এবং ই কমার্সের মধ্যে পার্থক্য





শেয়ার

অনলাইনে ব্যবসা শুরু হয়েছে ই কমার্স এর মাধ্যমে। ই কমার্স মানে ইলেকট্রনিক্স কমার্স আরো সহজ কথায় ইলেকট্রনিক্স মাধ্যম ব্যবহার করে যে ব্যবসায় পরিচালনা ও লেনদেন করা হয়, তাকে আমরা ই কমার্স বলি। সময়ের সাথে ফেইসবুক যোগ দেয় এই যাত্রায়। ফেইসবুক নিয়ে আসে তাদের পেইজ ব্যবহার করার মাধ্যমে পন্য বেচার সুযোগ। পেমেন্ট ও ডেলিভারী ছাড়া ক্রেতার সাথে ভোক্তার সব ধরনের যোগাযোগ ফেইসবুকের মাধ্যমে হচ্ছে বিধায় একে ফেইসবুক কমার্স বা এফ কমার্স বলা হচ্ছে। মূলত এটাও ই কমার্স এর একটা অংশ বা একধরনের ই কমার্স। ফেইসবুক যেমন অনলাইনে সেলস করে তেমনি যেকোনো একটি নিজস্ব অনলাইন শপ ও ওয়েবসাইটের মাধ্যমে অনলাইন শপ পরিচালনা করে থাকে। কিন্তু আমাদের দেশে বেকার সমস্যা, পার্টটাইম চাকরীর অভাব এবং মহিলাদের জন্য ঘরে বসে করা যায় বিধায় এফ কমার্স জন জনপ্রিয়তা বাড়ছে। বর্তমানে লক্ষ লক্ষ ফেইসবুকের মাধমে তাদের পন্য ও সেবা সেল করছে, এই সংখ্যাও প্রতিনিয়ত বর্ধিত হচ্ছে। অনেকেই নিজের ওয়েবসাইটের পাশাপাশি ফেইসবুকেও কার্যক্রম পরিচালনা করে আসছে।

আসলে ফেইসবুকও ই কমার্স আর ই কমার্স মানেই কিন্তু এফ কমার্স নয়। তবে অনেকের আলাদা ই কমার্স সাইট থাকলেও ফেইসবুক ফেইজ রাখছেন বিভিন্ন কমিউনিটিতে প্রচার ও ভোক্তা সাধারনের সাথে একটি কমিউনিকেশন চেইন মেনটেন করার জন্য। আবার ফেইসবুক কমার্স বা এফ কমার্স বলতে পেশাদারীত্বটা বোঝায়না। কারণ যে কেউ একটা পেইজ খুলে এতে ব্যবসা করতে পারেন। আবার মন না চাইলে কাল থেকে তা  বন্ধ করে দিতে পারেন। 

তথ্য সূত্র -জাহাঙ্গীর আলম শোভন

সোশ্যাল মিডিয়া


শেয়ার