আমাদের সন্তান যেন সুসন্তান হয়





শেয়ার

নিজে বাঁচব পাশাপাশি আরেকজন মানুষের কথা চিন্তা করব। যতদূর পারা যায় মানুষের পাশে এসে দাঁড়িনোর মধ্যে আনন্দ আছে। মানুষকে সৃষ্টির সেরা জীব বলা হয়ে থাকে। তাই মানুষের চিন্তা চেতনার মধ্যে এমন কিছু থাকা দরকার যাতে করে ভবিষ্যত প্রজন্ম ভালো কিছু গ্রহণ করতে পারে। 

 

ভালো চিন্তা চেতনার মানুষ হতে গেলে পরিবারের একটা বড় ভূমিকা আছে। পরিবারে মা এবং বাবার মানসিকতা সন্তানের চরিত্র পরিবর্তনে গুরুত্বপূর্ণ কাজ করে। আমরা ছেলেমেয়েদের সামনে অনেক সময় অপরজনের সমালোচনা করি। তখন ছেলেমেয়েরা এই সমালোচনা করার অভ্যাসটা পরিবার থেকে শিখে। তাই মা বাবাদের উচিত ছেলেমেয়েকে শেখানো নিজের ধর্মীয় আচার-আচরণ পালন করার পাশাপাশি মানুষের  সেবা করা আমাদের উচিত। প্রতিটি ধর্ম মানবসেবার উপর গুরুত্ব দিয়েছে। সেবা করার মন মানসিকতা আমাদের অল্প বয়স থেকে  সৃষ্টি করতে হবে। 

 

আমরা প্রতিদিন নিজের জন্য কত কিছু করছি। নিজ পরিবারের সুখের জন্য অনেক টাকা ব্যয় করছি। নিজের সন্মান বৃদ্ধির জন্য মাঝেমধ্যে অনেক টাকা অপব্যয় করে থাকি। আমাদের দৈনন্দিন জীবন পরিচালনার ক্ষেত্রে কিছু টাকা যদি মানবসেবার কাজে ব্যয় করি তাহলে কিছু মানুষের উপকার হয়। প্রতিবেশী যদি ভাল না থাকে সমাজে বিভিন্ন সমস্যা দেখা দেবে। নিজের কাছে জমাকৃত অর্থ তখন কলংকমুক্ত হবে যখন দেখা যাবে এই অর্থের একটি অংশ মানব কল্যানে ব্যয় হয়। আমরা অনেকে আছি মানবসেবার উপর সুন্দর বক্তব্য রাখি কিন্তু বাস্তবে দেখা যায় আমাদের কথার সাথে কাজের মিল নাই। যা খুবই বেদনাদায়ক। 

 

আমরা শুধু নিজের জন্য জন্মগ্রহণ করি নাই। সকলকে নিয়ে আমাদের চলতে হবে। প্রতি প্রত্যেকের ভাল থাকার মাধ্যমে আমাদের চলার পথ সুন্দর ও আনন্দময় হবে। প্রতিটি সমাজেই সেবা পরায়ন সুসন্তান আসুক। যে সন্তানগুলো সমাজ পরিবর্তনে চমৎকার দায়িত্ব পালন করবে। সমাজের বিভিন্ন ক্ষেত্রে অবক্ষয় চরমে চলে যাচ্ছে। খবরের কাগজগুলো প্রতিনিয়ত ছাত্রসমাজ আর যুব সম্প্রদায়ের বিপদগামীতার সংবাদ দিচ্ছে। 

 

অভিভাবকরা প্রতিনিয়ত তাদের সন্তানদের নিয়ে ভীত থাকেন। নিজেকে পরিবর্তন করে তুলি। নিজের পরিবারকে পরিবর্তন করে তুলি। অন্তত আমাদের নিজ নিজ পরিবারের সন্তানদের যদি সুস্থ,  সুন্দর ও মানবিকতার শিক্ষা দিয়ে সুন্দর পরিবেশে গড়ে তুলি তাহলে ভবিষ্যতে অনেক সুফল পেতে পারি। আমি কামনা করছি আমাদের প্রতিটি পরিবারে সুসন্তান সৃষ্টি হোক।

 

লেখক- রূপম চক্রবর্ত্তী

মুক্তমত


শেয়ার