লন্ডনে পুরস্কৃত হলো ‘ঊনপঞ্চাশ বাতাস’





শেয়ার

বিনোদন ডেস্কঃ লন্ডনে পুরস্কৃত হয়েছে মাসুদ হাসান উজ্জ্বল পরিচালিত সিনেমা ‘ঊনপঞ্চাশ বাতাস’। ২২তম রেইনবো চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ঠ পরিচালক ক্যাটাগরিতে পুরস্কার জিতে নেয় সিনেমাটি।

লন্ডনের টাওয়ার হ্যামলেটসের মেয়র জন বিগস এই উৎসবের উদ্বোধন করেন গত ৪ জুলাই। পূর্ব লন্ডনের জেনেসিস সিনেমা, রিচ মিক্স সিনেমা এবং ব্রাডি আর্টস সেন্টারে এই উৎসব অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয় গত ১১ জুলাই।   

উৎসবের সমাপনী অনুষ্ঠানে বেথনাল গ্রিনে অবস্থিত রিচ মিক্স সিনেমা হলে পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করা হয়। বিশ্বের ১৪টি দেশের ৩০টি চলচ্চিত্র নিয়ে অনুষ্ঠিত হয় এবারের আসর। এতে অংশ নিয়ে ‘ঊনপঞ্চাশ বাতাস’ সিনেমার জন্য শ্রেষ্ঠ পরিচালকের পুরস্কার জিতে নেন নির্মাতা মাসুদ হাসান উজ্জ্বল।  

করোনাভাইরাসের কারণে উৎসবে উপস্থিত থাকতে পারেননি নির্মাতা উজ্জ্বল। তবে দেশের হয়ে এই অর্জনে অনেক উচ্ছ্বসিত তিনি।   এ ব্যাপারে মাসুদ হাসান উজ্জ্বল বলেন, ‘যেকোনো স্বীকৃতি উপভোগ্য। আর সেটা যদি হয় বৈশ্বিক কোনো আয়োজন থেকে, তবে মাত্রাটা আরেকটু বেশি থাকে। আসলে এই সিনেমা থেকে যা পাচ্ছি, তার সবটুকুই আশাতীত। কারণ বড় বেশি খারাপ সময়ে আমার সিনেমাটি মুক্তি দিতে হয়েছে।’   

তিনি আরও বলেন, ‘চাইলে প্রেক্ষাগৃহে মুক্তি না দিয়ে বিভিন্ন ফেস্টিভ‌্যালেও অংশ নিতে পারতাম। কিন্তু আমি চেয়েছি মহামারির বিপরীতে দাঁড়াতে। অন্ধকার প্রেক্ষাগৃহগুলোতে আলো জ্বালাতে। তাই বলা যায় একক সিদ্ধান্তেই দেশের বন্ধ প্রেক্ষাগৃহগুলোকে খোলার চেষ্টা করি। ফলে এই সিনেমা থেকে যা যা পাচ্ছি, তার সবটুকুই আমার জন্য বাড়তি পাওনা।’   গত বছরের ২৩ অক্টোবর মুক্তি পেয়েছিল ‘ঊনপঞ্চাশ বাতাস’। করোনার কারণে অল্প কয়েকটি হলে মুক্তি পায় সিনেমাটি। তবে চলচ্চিত্রটি সিনেমা বোদ্ধাদের দারুণ প্রশংসা কুড়িয়েছিল।  

মাসুদ হাসান উজ্জ্বল ‘ঊনপঞ্চাশ বাতাস’ পরিচালনার পাশাপাশি কাহিনি, সংলাপ, চিত্রনাট্য, শিল্প নির্দেশনা এবং সংগীত পরিচালনাও করেছেন । এ ছাড়া সিনেমার ফটোগ্রাফি এবং পোস্টার ডিজাইনও তার করা। চলচ্চিত্রটি প্রযোজনা করছেন আসিফ হানিফ। প্রযোজনা প্রতিষ্ঠান রেড অক্টোবরের ব্যানারে নির্বাহী প্রযোজকের দায়িত্বে ছিলেন সৈয়দা শাওন।  

 

ডব্লিউএস/এএমকে

বিনোদন


শেয়ার