আজকের সর্বশেষ

জাতীয় সাংবাদিক সংস্থার কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান হলেন চট্টগ্রামের সাংবাদিক খায়রুল ইসলাম, ও যুগ্ম মহাসচিব কেফায়েতুল্লাহ কায়সার

চ্যানেল কৃষি সন্মাননা পেলেন লেখক ও সংগঠক শামছুল আরেফিন শাকিল

চ্যানেল কৃষি সন্মাননা পেলেন নির্মাতা ও অভিনেতা মোশারফ ভূঁইয়া পলাশ

আইএফআইসি ব্যাংক শিবের হাট উপশাখা উদ্বোধন

জাপান বুঝিয়ে দিলো ফুটবল শুধু পশ্চিমের নয়

বাকবিশিস'র ১০ জাতীয় সম্মেলন সম্পন্ন : ড. নুর মোহাম্মদ তালুকদার সভাপতি, অধ্যক্ষ মোহাম্মদ জাহাঙ্গীর সাধারণ সম্পাদক নির্বাচিত

অধ্যক্ষ শিমুল বড়ুয়া বাকবিশিস'র কেন্দ্রীয় প্রচার ও প্রকাশনা সম্পাদক নির্বাচিত

শিক্ষা উপকরণের মূল্য বৃদ্ধিতে বাকবিশিস'র প্রতিবাদ


বার্সেলোনায় বিদায়ী সংবাদ সম্মেলনে কাঁদলেন লিওনেল মেসি।





শেয়ার

"এটাই আমার বাড়ি আমি এখানে ফিরে আসবো, আমার শিশুদের কথা দিয়েছি আমি," বার্সেলোনায় নিজের শেষ সংবাদ সম্মেলনে শহর ও ক্লাব সম্পর্কে বলেন লিওনেল মেসি।

নিজের বক্তব্য শেষ করার পর মেসি কেঁদে ফেলেন, বেশ খানিকটা সময় পুরো সংবাদ সম্মেলনের জায়গাটায় ছিল নীরবতা।

এরপরই শুরু হয় প্রশ্ন উত্তর পর্ব। সাংবাদিকদের প্রশ্নে ছিল অবিশ্বাস, লিওনেল মেসি বার্সেলোনা ছেড়ে যাচ্ছেন, এটাই অবিশ্বাস্য লাগছে অনেকের।

লিওনেল মেসি এ বিষয়ে বলেন, "আমি কখনো ভাবিনি এভাবে বিদায় নিতে হবে, এখানকার সবাইকে মনে থাকবে আমার, যে খাতিরযত্ন সবাই করেছে আমাকে, বিদায়ের সময় আমার দর্শকদের পাইনি আমি এটা আমার জন্য কষ্টদায়ক, আমি পুরো ন্যু কাম্পে মানুষের কাছে থেকে বিদায় নিতে চেয়েছিলাম।"

বার্সেলোনায় আর না থাকার প্রসঙ্গে মেসি বলেন, "আমি থাকার চেষ্টা করেছি, ক্লাব ও ক্লাবের প্রেসিডেন্টও চেষ্টা করেছে, কিন্তু আমরা সব করেছি, আমি গত বছর থাকতে চাইনি সেটা বলেছি, এবার থাকতে চেয়েছি সেটাও বলেছি।"

আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি এবার প্যারিসের পথে পা বাড়াচ্ছেন কি না তা জানা যাবে খুব শিঘ্রই, তবে প্যারিস সেইন্ট জার্মেইঁ বা পিএসজি ক্লাবের কর্তৃপক্ষের সাথে ইতোমধ্যে যোগাযোগ চলছে মেসির প্রতিনিধিদের।

বৃহস্পতিবার বার্সেলোনা থেকে মেসির বিদায়ের ঘোষণা আসার পরপরই মেসির ক্যাম্প থেকে পিএসজির সাথে যোগাযোগ করা হয়।

এর আগে স্প্যানিশ ক্লাব বার্সেলোনা জানিয়ে দেয় লিওনেল মেসির সাথে তারা যে চুক্তিতে সম্মত হয়েছিল সেটা চূড়ান্ত করা সম্ভব হচ্ছে না।

  1. শৈশব থেকে লিওনেল মেসি বার্সেলোনাতেই খেলেছেন।

ছবির উৎস, Getty Images

ছবির ক্যাপশান,

শৈশব থেকে লিওনেল মেসি বার্সেলোনাতেই খেলেছেন।

শৈশব থেকে লিওনেল মেসি বার্সেলোনাতেই খেলেছেন।

চলতি বছরের পহেলা জুলাই থেকেই লিওনেল মেসি ফ্রি এজেন্ট, অর্থাৎ কোন ক্লাবের সাথেই আর চুক্তিবদ্ধ নন।

শুক্রবার বার্সেলোনা প্রেসিডেন্ট হোয়ান লাপোর্তা বলেন, লিওনেল মেসিকে এবার রাখা হলে ক্লাব অন্তত ৫০ বছরের ঝুঁকিতে পড়ে যেত।

ঝুঁকি বলতে তিনি অর্থনৈতিক ঝুঁকির কথাই বলেছেন।

লিওনেল মেসি বেতন কমিয়ে বার্সেলোনার সাথে পাঁচ বছরের চুক্তি করতে সম্মত হয়েছিলেন বলে খবর পাওয়া যায়, কিন্তু মেসিকে রাখতে বার্সেলোনাকে তাদের বেতন কাঠামোতে রদবদল আনতে হতো।

আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি বার্সেলোনার হয়ে ৬৭২ গোল করেন, ১০টি লা লিগা শিরোপা জেতেন, চারটি চ্যাম্পিয়ন্স লিগ ট্রফি জেতেন।

এছাড়া ছয়বার ব্যালন ডি অরও পান তিনি।

 

লিওনেল মেসি পিএসজিতে যেতেই বেশি আগ্রহী, সেখানে বেশ কজন ফুটবলার আছেন যাদের সাথে মেসির খুব ভালো সম্পর্ক।

ছবির উৎস, Neymar

ছবির ক্যাপশান,

লিওনেল মেসি পিএসজিতে যেতেই বেশি আগ্রহী, সেখানে বেশ কজন ফুটবলার আছেন যাদের সাথে মেসির খুব ভালো সম্পর্ক।

শনিবার বার্সেলোনার কোচ রোনাল্ড কোমান লিওনেল মেসিকে ভবিষ্যতের জন্য শুভকামনা জানান।

টুইটারে তিনি লেখেন, "তুমি যে বার্সেলোনার হয়ে খেলছো না এটা বিশ্বাস করা এখনো কষ্টকর। ক্লাবের জন্য যা কিছু করেছো তার জন্য ধন্যবাদ। আমরা একটি পুরো মৌসুম একসাথে কাজ করেছি এবং আমি খুবই উপভোগ করেছি। তোমার কাজের প্রতি নিবেদন ও জয়ের আকাঙ্খা দেখে আমি মুগ্ধ। এটাই তোমাকে বিশ্বের সেরা করে তোলে। আপাতত তোমাকে এবং তোমার পরিবারকে শুভকামনা জানাই।"

এটা বোঝা যাচ্ছে যে লিওনেল মেসি পিএসজিতে যেতেই বেশি আগ্রহী, সেখানে বেশ কজন ফুটবলার আছেন যাদের সাথে মেসির খুব ভালো সম্পর্ক।

এর আগে ২০১৭ সালে নেইমার ট্রান্সফারের বিশ্বরেকর্ড গড়ে ২০০ মিলিয়ন পাউন্ডে বার্সেলোনা থেকে পিএসজি পাড়ি জমান।

লিওনেল মেসির সাথে এই মাসের শুরুতে পিএসজির তারকা নেইমার, আনহেল ডি মারিয়া, লেয়ান্দ্রো পারেডেস, মার্কো ভেরাট্টির সাথে ছুটি কাটানোর সময় ছবি দেখা যায়।

ইউরোপিয়ান ফুটবলের ফিনান্সিয়াল ফেয়ার প্লে- অর্থাৎ অর্থনৈতিক নৈতিকতা বজায় রেখেই পিএসজি লিওনেল মেসিকে দলে নিতে পারবে, কারল তারা এই মৌসুমে সার্জিও রামোস, জর্জিও উইনালডাম, জিওনলুইজি ডোনারামার মতো চুক্তির বাইরে থাকা ফুটবলাররাই পিএসজিতে যোগ দিয়েছেন।

মেসি যদি পিএসজি যোগ দেন শেষ পর্যন্ত তবে দলটির ফরোয়ার্ড লাইন হবে প্রতিপক্ষের মনে ভয় সঞ্চারক- নেইমার ও কিলিয়ান এমবাপের সাথে লিওনেল মেসি আর রাইট উইং-এ ডি মারিয়া।

 

মেসির ট্রান্সফার টাইমলাইন

২৫শে অগাস্ট ২০২০

ক্লাবে একটি ফ্যাক্স বার্তা পাঠান মেসি, যেখান তার চুক্তিতে এমন একটি শর্ত যোগ করার অনুরোধ করেন তিনি যা অনুযায়ী ফ্রি এজেন্ট হিসেবে বিবেচিত হবেন তিনি।

৪ই সেপ্টেম্বর ২০২০

মেসি মন্তব্য করেন যে তিনি বার্সেলোনাতেই থাকছেন, কারণ ক্লাব থেকে তার মুক্তির শর্ত অনুযায়ী ৭০ কোটি ইউরো দেয়া যে কোনো ক্লাবের জন্য 'অসম্ভব।'

২৭শে অক্টোবর ২০২০

বার্সেলোনা প্রেসিডেন্ট জোসেপ মারিয়া বার্তোম্যু পদত্যাগ করেন।

২৮শে ডিসেম্বর ২০২০

মেসি মন্তব্য করেন যে তিনি একদিন যুক্তরাষ্ট্রে খেলতে চান, কিন্তু বার্সেলোনায় তার চুক্তি কবে শেষ হবে তা নিয়ে সন্দেহও প্রকাশ করেন।

৩১শে জানুয়ারি, ২০২১

স্প্যানিশ পত্রিকা 'এল মুন্ডো'র বিরুদ্ধে 'যথাযথ আইনি পদক্ষেপ' নেয়ার হুমকি দেয় বার্সেলোনা। পত্রিকাটি মেসির আগের চার বছরের চুক্তির বিস্তারিত প্রকাশ করার পর এই হুমকি দেয় বার্সেলোনা।

১৬ই মে ২০২১

সেল্টা ভিগোর বিপক্ষে মৌসুমের শেষ হোম ম্যাচের পর বার্সেলোনার ম্যানেজার রোনাল্ড কোম্যান ইঙ্গিত করেন যে সে ম্যাচে মেসি না খেললেই ভালো হত। ঐ ম্যাচে হারার পর বার্সেলোনার শিরোপার আশা শেষ হয়ে যায়।

২২শে মে ২০২১

বার্সেলোনার সাথে মেসির চুক্তির পরিস্থিতি পারি সাঁ জার্মেই 'পর্যবেক্ষণ' করছে বলে খবর প্রকাশিত হয়।

২৮শে মে ২০২১

বার্সেলোনার প্রেসিডেন্ট হুয়ান লাপোর্তে মন্তব্য করেন যে লিওনেল মেসির সাথে নতুন চুক্তি 'এখনও চূড়ান্ত হয়নি', তবে 'আলোচনা ইতিবাচক' হচ্ছে।

পহেলা জুলাই ২০২১

মেসি'র বার্সেলোনা চুক্তির মেয়াদ শেষ হয় এবং তিনি ফ্রি এজেন্ট হিসেবে গণ্য হন।

১৫ই জুলাই ২০২১

আগের চেয়ে কম বেতন নেয়ার শর্তে ২০২৬ পর্যন্ত বার্সেলোনার সাথে থাকার সিদ্ধান্ত নেন মেসি।

৫ই অগাস্ট ২০২১

'অর্থনৈতিক ও কাঠামোগত বাধা'র কারণে লিওনেল মেসি ক্লাব ছাড়ছেন বলে ঘোষণা দেয় বার্সেলোনা।

 

- BBC Bangla

ফুটবল


শেয়ার