করোনাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে শুরু হচ্ছে কোপা আমেরিকা।





শেয়ার

রাতে শুরু হচ্ছে দক্ষিণ আমেরিকার শ্রেষ্ঠত্বের আসর কোপা আমেরিকা। ৪৭তম আসরের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়ন ব্রাজিল ও ভেনেজুয়েলা। জয়ে শুরুর লক্ষ্য সেলেসাও কোচের। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৩টায়। আরেক ম্যাচে, ভোর ৬টায় কলম্বিয়ার প্রতিপক্ষ ইকুয়েডর।  ব্রাজিলের ফুটবলপিয়াসীদের জন্য আজকের দিনটা হতে পারত স্বপ্নের মতো। দক্ষিণ আমেরিকার শ্রেষ্ঠত্বের আসর কোপা আমেরিকার আয়োজক হতে চাতক পাখির মতো অপেক্ষায় থাকে প্রতিটি দল। তবে করোনায় এবার আরাধ্য সেই উপহারই যেন গলার কাঁটা। রাজনৈতিক অস্থিরতায় কলম্বিয়া থেকে আসর সরিয়ে নেয়ার পর করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় আর্জেন্টিনাও হারায় আয়োজক হওয়ার যোগ্যতা। শেষ পর্যন্ত নানা কাঠখড় পেরিয়ে আয়োজক হয় ব্রাজিল। কিন্তু সেখানেও সংক্রমণের ঊর্ধ্বগতিতে বেশির ভাগ ব্রাজিলবাসীই চান না কোপা হোক দেশটিতে। সব প্রতিবন্ধকতা শেষে সাম্বার দেশেই আজ শুরু হচ্ছে আসর।  

 

গ্রুপ ‘এ’তে আছে আর্জেন্টিনা, বলিভিয়া, উরুগুয়ে, চিলি ও প্যারাগুয়ে। গ্রুপ ‘বি’তে ব্রাজিল, কলম্বিয়া, ভেনেজুয়েলা, ইকুয়েডর ও পেরু। উদ্বোধনী ম্যাচেই মুখোমুখি হচ্ছে ব্রাজিল ও ভেনেজুয়েলা। 

 

বর্তমান চ্যাম্পিয়নরা সাম্প্রতিক ফর্মে আছে দুর্দান্ত ছন্দে। বিশ্বকাপ বাছাইয়ের পয়েন্ট টেবিলেও সবার ওপরে আছে ব্রাজিল। কোপা আমেরিকায় শিরোপা ধরে রাখার মিশনে শুরু থেকেই সতর্ক হয়ে পা ফেলতে চান ব্রাজিল কোচ। সম্ভাব্য ৪-২-৩-১ ফরমেশনে খেলার পরিকল্পনা কোচ তিতের। ইনজুরিতে দানি আলভেস। অনিশ্চয়তা আছে থিয়াগো সিলভার খেলা নিয়।  ব্রাজিলের কোচ তিতে বলেন, ‘আসরের আগে অনেক অপ্রীতিকর ঘটনা হয়েছে। তবে, এসবের প্রভাব ম্যাচে পড়ুক তা চাই না। আশা করবো দলের ফুটবলাররা সেরাটাই খেলবে। ম্যাচ বাই ম্যাচ জিততে চাই আমরা।’

 

 প্রতিপক্ষ ভেনেজুয়েলা শিবিরে হানা দিয়েছে করোনা। আট ফুটবলার ও তিন কোচিং স্টাফ করোনায় আক্রান্ত হওয়ায় দিশেহারা তারা। আক্রান্তদের সবাইকে রাখা হয়েছে আইসোলেশনে। এরই মধ্যে বিকল্প ফুটবলারও যোগ দিয়েছেন ভেনেজুয়েলা শিবিরে। দু’দলের পরিসংখ্যানে ২৭ বারের দেখায় ২২ বারই জিতেছে ব্রাজিল।  আরেক ম্যাচে, লড়বে কলম্বিয়া ও ইকুয়েডর। আসরে নিজেদের প্রথম ম্যাচটা জয়ে শুরু করার লক্ষ্য দু’দলেরই।

ফুটবল


শেয়ার