আগামী ১০ ডিসেম্বর জাতীয় ভ্যাট দিবস: ১০-১৫ ডিসেম্বর ভ্যাট সপ্তাহ





শেয়ার

চট্টগ্রাম: আগামী ১০ ডিসেম্বর ‘জাতীয় ভ্যাট দিবস ও ১০-১৫ ডিসেম্বর ভ্যাট সপ্তাহ দেশব্যাপী পালিত হবে। সারা দেশের ন্যায় চট্টগ্রামেও ‘জাতীয় ভ্যাট দিবস ও ১০-১৫ ডিসেম্বর ভ্যাট সপ্তাহ পালন উপলক্ষে প্রস্তুতি চলছে নানা আয়োজন। তবে করোনা মহামারীর কারণে এবারের আয়োজন একটু ভিন্ন ধরণের।

 

প্রতিবারে র‌্যালি ও আলোচনাসভার আয়োজন করা হতো। এ র‌্যালির পরিবর্তে জাতীয় ভ্যাট দিবস উপলক্ষে নগরীর রিকশাওয়ালাদের টি-শার্ট প্রদান করা হবে। চাঁটগাইয়া আঞ্চলিক ভাষায় বিভিন্ন জনবহুল স্থানে প্রামাণ্য চিত্র প্রদর্শণ করা হবে। টিভি টক-শো, ভ্যাট দিবসের গুরুত্ব বিবেচনায় মাইকিং করার আয়োজন করা হবে বলে জানিয়েছেন কাস্টমস এক্সাইজ ও ভ্যাট অতিরিক্ত কমিশনার মো. কামরুজ্জামান।

 

এছাড়াও ব্যবসায়ী, চেম্বার নেতৃবৃন্দ ও সরকারি কর্মকর্তা ১০ ডিসেম্বর বিকাল ৩ টায় জুম অ্যাপে আলোচনা সভা করবেন। এবারের প্রতিপাদ্য বিষয় ‘মুজিববর্ষের অঙ্গিকার ইএফডিতে  এনবিআর’ ।  এই প্রতিপাদ্যকে বিবেচনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গৃহীত বিভিন্ন যুগান্তকারী উন্নয়ন প্রকল্পে  অর্থ যোগান দেয়ার জন্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক গঠিত জাতীয় রাজস্ব বোর্ড সদা তৎপর। রাজস্ব আদায়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠার জন্য ভ্যাট অনলাইন প্রকল্পের মাধ্যমে অনলাইনভিত্তিক কর ব্যবস্থা প্রস্তুত করা হচ্ছে। এর পাশাপাশি খুচরা, পাইকারী ও সেবা প্রাপ্তিতে অনলাইন সফটওয়্যারে ক্রয় ও বিক্রয় হিসাব সংরক্ষণ ও চালানপত্র ইস্যুর জন্য মুজিববর্ষে প্রবর্তন করা হয়েছে (EFDMS) Electronic Fiscal Device Management System।প্রাথমিকভাবে ঢাকা ও চট্টগ্রামে EFD (Electronic Fiscal Device) SDC (Sales Data Controller) মেশিনের মাধ্যমে কার্ক্রম পরিচালিত হচ্ছে। EFDMS প্রবর্তনের ফলে সামগ্রিক ভ্যাট ব্যবস্থাপনাকে সরকারের ডিজিটাল বাংলাদেশ নীতির সাথে সংগতি রেখে জাতীয় রাজস্ব বোর্ড অটোমেশনে এক ধাপ এগিয়ে গেল। 

 

সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, ভ্যাট দিবসে পণ্য সেবা ও ব্যবসায় সর্বোচ্চ ভ্যাটদাতা জাতীয় পর্যায়ে ৯ জনকে সম্মাননা স্মারক ও সনদ দেওয়া হবে। জেলা পর‌্যায়ে ১৫০ জনকে সম্মাননা স্মারক ও সনদ দেবে জাতীয় রাজস্ব বোর্ড।

 

চট্টগ্রাম বিভাগে এক্সক্লুসিভ ক্যান লিমিটেড,  ইনসাইড মিউচ্যুয়াল জুট স্পিনার্স মিলস, ভেনাস রিসোর্ট এন্ড কফি হাউজ এবং মেসার্স ফোর স্টার এন্টারপ্রাইজ এ চার প্রতিষ্টানকে সম্মাননা স্মারক ও সনদ দেবেন কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনার।

 

জাতীয়


শেয়ার