ফয়েজ নুরনাহার সাহিত্য পুরস্কার পাচ্ছেন ড. মহীবুল আজিজ





শেয়ার

‘ফয়েজ নুরনাহার সাহিত্য পুরস্কার’ পাচ্ছেন ড. মহীবুল আজিজ।  প্রবন্ধ-গবেষণা ও কথাসাহিত্যে বিশেষ অবদানের জন্য তাঁকে এ পুরস্কার প্রদান করা হবে। আগামী ১০ ফেব্রুয়ারি শুক্রবার সন্ধ্যা ৭টায় চট্টগ্রাম একাডেমির ফয়েজ নুরনাহার মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে তাঁর হাতে এ পুরস্কার তুলে দেওয়া হবে। পুরস্কার হিসেবে থাকছে সম্মাননা স্মারক, সনদ ও নগদ টাকা।
উল্লেখ্য, মহীবুল আজিজের জন্ম ১৯ এপ্রিল ১৯৬২, নড়াইল, যশোর। তাঁর স্থায়ী বসবাস চট্টগ্রামে। পেশায় তিনি বিশ্ববিদ্যালয়ের  অধ্যাপক। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা  বিভাগের সভাপতি ও  কলা ও মানববিদ্যা অনুষদের ডিনসহ গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন ও করে চলেছেন।
প্রকাশিত বইয়ের তালিকা:
ছোটগল্প: গ্রাম উন্নয়ন কমপ্লেক্স ও নবিতুনের ভাগ্যচাঁদ, ১৯৮৮, দুগ্ধগঞ্জ, ১৯৯৭, মৎস্যপুরাণ, ২০০০, আয়নাপড়া, ২০০৬, বুশম্যানের খোঁজে, ২০১২, নীলা মা হতে চেয়েছিল, ২০১৪, মুক্তিযুদ্ধের গল্প, ২০১৫, তপন শীল ও তার বিবাহ-প্রকল্প, ২০১৭, কর্নেলকে একটা মেয়ে পৌঁছে দিতে হবে, ২০২০।
কবিতা: সান্তিয়াগো’র মাছ ১৯৯৪, রৌদ্রছায়ার প্রবাস ১৯৯৭, হরপ্পা’র চাকা ১৯৯৯, পৃথিবীর সমস্ত সকাল ২০০১, নিরানন্দপুর ২০০১, বৈশ্য বিশে^ এক শূদ্র ২০০৩, অসুস্থতা থেকে এই-মাত্র ২০০৩, এই নাও দিলাম সনদ ২০০৪, আমার যেরকম প্রস্তুতি ২০০৪, আমরা যারা স্যানাটরিয়মে ২০০৫, পালাবার কবিতা ২০০৫, দৃশ্য ছেড়ে যাই ২০০৬, ট্যারানটেলা ২০০৯, ওগো বরফের মেয়ে ২০১৪, হৃদয় বর্ণের কবিতাগুচ্ছ ২০১৭, ভরসানামা ২০১৭,  কাব্যসমগ্র ২০১০, শ্রেষ্ঠ কবিতা ২০১৮, হ্যাকার তুমি ২০১৯, প্রেমনামা ২০১৯, লকডাউন ও অন্যান্য কবিতা, ২০২০।
উপন্যাস: বাড়ব, ২০১৪, যোদ্ধাজোড়, ২০১৪, বর্ণসন্তান, ২০১৭, প্রশান্ত পরিত্যাগ, ২০১৯।
প্রবন্ধ ও গবেষণা: হাসান আজিজুল হক : রাঢ়বঙ্গের উত্তরাধিকার, ১৯৮৮, কথাসাহিত্য ও অন্যান্য, ১৯৯৯, বাংলাদেশের উপন্যাসে গ্রামীণ নি¤œবর্গ, ২০০২, সৃজনশীলতার সংকট ও অন্যান্য বিবেচনা, ২০০৩, সাহিত্যের পরিপ্রেক্ষিত, ২০০৪, ঔপনিবেশিক যুগের শিক্ষা-সাহিত্য, ২০০৭, সাহিত্য ইলিয়াস ও অন্যান্য নক্ষত্র, ২০০৯, অস্তিত্বের সমস্যা ও লেখালেখি, ২০১০, সৈয়দ ওয়ালীউল্লাহ্ ও অন্যান্য প্রবন্ধ, ২০১৩, উপনিবেশবিরোধিতার সাহিত্য ও অন্যান্য প্রবন্ধ, ২০১৪, সরকারি ও মিশনারি শিক্ষা, ২০১৮, বৌদ্ধধর্ম ও বাঙালি জীবন-চেতনা, ২০২০।
অনুবাদ: শোশা (আইজাক বাশেভিস সিঙ্গারের উপন্যাস), ২০০২, ইতালো ক্যালভিনোর গল্প, ২০১৭, সোহরাব সেপেহ্রি ও অন্যান্য ইরানি কবির কবিতা, ২০২০। এছাড়াও তাঁর কাব্যগ্রন্থসহ বেশ কয়েকটি ইংরেজি গ্রন্থ রয়েছে।

চট্টগ্রাম


শেয়ার