আজকের সর্বশেষ

সভাপতি- খায়রুল ইসলাম, সাধারণ সম্পাদক- কেফায়েতুল্লাহ কায়সার। জাতীয় সাংবাদিক সংস্থা চট্টগ্রাম বিভাগের নতুন কমিটি

জাতীয় সাংবাদিক সংস্থার কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান হলেন চট্টগ্রামের সাংবাদিক খায়রুল ইসলাম, ও যুগ্ম মহাসচিব কেফায়েতুল্লাহ কায়সার

চ্যানেল কৃষি সন্মাননা পেলেন লেখক ও সংগঠক শামছুল আরেফিন শাকিল

চ্যানেল কৃষি সন্মাননা পেলেন নির্মাতা ও অভিনেতা মোশারফ ভূঁইয়া পলাশ

আইএফআইসি ব্যাংক শিবের হাট উপশাখা উদ্বোধন

জাপান বুঝিয়ে দিলো ফুটবল শুধু পশ্চিমের নয়

বাকবিশিস'র ১০ জাতীয় সম্মেলন সম্পন্ন : ড. নুর মোহাম্মদ তালুকদার সভাপতি, অধ্যক্ষ মোহাম্মদ জাহাঙ্গীর সাধারণ সম্পাদক নির্বাচিত

অধ্যক্ষ শিমুল বড়ুয়া বাকবিশিস'র কেন্দ্রীয় প্রচার ও প্রকাশনা সম্পাদক নির্বাচিত


সন্দ্বীপের কীর্তিমান এম.ওবাইদুল হকের ১০ম মৃত্যুবার্ষিকী পালিত





শেয়ার


সন্দ্বীপের কীর্তিমান পুরুষ বীর মুক্তিযোদ্ধা ১৯৭০-১৯৭৫ সাল পর্যন্ত স›দ্বীপ থেকে দুইবার নির্বাচিত ও সাবেক গণপরিষদ ও জাতীয় সংসদ সদস্য এম.ওবাইদুল হকের আজ ১০ম মৃত্যুবার্ষিকী। আহসান জামীল টেকনিক্যাল সেন্টারের উদ্যোগে স›দ্বীপরে প্রথম সংসদ সদস্য প্রয়াত এম.ওবাইদুল হকের আজ ১০ম মৃত্যুবার্ষিকী পালন করা হয়। এ-উপলক্ষে মরহুমের স্মরণে স্মরণসভা, আলোচনা সভা, তাঁর বর্ণাঢ়্য জীবনের উপর স্মৃতিচারণ, দোয়া ও মোনাজাতের আয়োজন করা হয়। ১৭ আগস্ট আহসান জামীল টেকনিক্যাল সেন্টার ক্যাম্পাস অডিটোরিয়ামে উক্ত সভা অনুষ্ঠিত হয়।
প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা সভাপতি সারওয়ার এহসান জামীলের সভাপতিত্বে ভার্চ্যুয়ালি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সাউদাম্পটন বিশ্ববিদ্যালয়ের সাবেক সিনিয়র রিসার্চ ফেলো এবং স›দ্বীপ সমিতি লন্ডন এর সাবেক সভাপতি এম. ওবাইদুল হকের জ্যেষ্ঠ পুত্র ড. সারওয়ার জাহান জামীল।
অনুষ্ঠানের প্রধান অতিথি বলেন, ‘কারিগরি শিক্ষার প্রতি আমার পিতার আগ্রহ ছাত্রজীবন থেকেই বিরাজমান ছিল। তাই তিনি আহসান উল্লাহ ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে কারিগরি শিক্ষা গ্রহণ করেন।’ তিনি আরো বলেন স›দ্বীপের শিক্ষা ব্যবস্থার উন্নতি করা ছিলো আমার পিতার সারাজীনের সাধনা, নিজের ব্যাক্তিগত অর্থায়নে এ.কে একাডেমী প্রতিষ্ঠা করেন। এছাড়াও তিনি সংসদ সদস্য থাকাকালে ৩টি উচ্চ বিদ্যালয় ৪৭ টি প্রাইমারি স্কুল প্রতিষ্ঠা করতে সক্ষম হন। তিনি স›দ্বীপের অসংখ্য গরীব ছেলেদের চাকরির ব্যবস্থা করেন। বাংলাদেশের মুক্তিযোদ্ধে আমার পিতার অবদান স্মরণীয় হয় থাকবে।
অপরদিকে, নদী ভাঙ্গল থেকে স›দ্বীপকে রক্ষা করতে ক্রসড্যাম প্রকল্পের উদ্যোগ গ্রহণ করেন। স্বাস্থ্য ব্যবস্থা উন্নতির জন্য উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে জমি দানসহ বিভিন্ন সামাজিক মানবিক কাজ করেছেন এম ওবাইদুল হক। স›দ্বীপের কীর্তিমান তিনি। স›দ্বীপের শ্রেষ্ঠ সন্তানদের মধ্যেও অন্যতম ছিলেন প্রয়াত এম ওবাইদুল হক। কীর্তিমান ওপারে থাকলেও তাঁর কর্মের জন্য তিনি আছেন স›দ্বীপের মানুষের হৃদয়ে। এম ওবাইদুল হক ছিলেন একজন নির্লোভ, পরোপকারী, দেশপ্রেমিক ও একজন প্রকৃত সমাজসেবক। আজ তাঁর দশম মৃত্যুবার্ষিকী। আজ তাঁর প্রতি বিনম্র শ্রদ্ধা। আজ তাঁকে আমরা স্মরণ করছি। সাথে সাথে মহান সৃষ্টিকর্তার কাছে তাঁর জন্য মাগফিরাত কামনাসহ বেহেস্তের উঁচু মর্যাদার জন্য ফরিয়াদ করছি।’
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, আহসান জামীল টেকনিক্যাল সেন্টারের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রকৌশলী কামরুল হাসান।
বিশেষ অতিথির বক্তব্যে ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রকৌশলী কামরুল হাসান বলেন, তিনি স›দ্বীপের বেকার যুবকদের কারিগরি শিক্ষা গ্রহণ করতে উৎসাহিত করতেন। তিনি বলতেন হাতের কাজ জানা থাকলে ভাতের অভাব হয় না। কামরুল হাসান আরো বলেন, স›দ্বীপের শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগ উন্নায়নে এম.ওবাইদুল হকের অবদান স্মরণীয় হয়ে থাকবে। কিন্তু অত্যন্ত দুঃখ জনক বিষয় গুণী এই মানুষের নামে স›দ্বীপে বিশেষ কোন স্থাপনা নেই। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নির্মাণে তাঁর যথেষ্ট অবদান ছিল। তাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এম ওবাইদুল হকের নামে নামকরণ করার জন্য স›দ্বীপের বর্তমান এমপিসহ যথাযথ কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানাচ্ছি’।
প্রতিষ্ঠানের ব্যবস্থাপক ও হিসাব রক্ষক নাছির উদ্দিনের সঞ্চালনায় এতে আরো বক্তব্য রাখেন ইলেকট্রিক্যাল হাউস ওয়্যারিং ট্রেডের ইন্সট্রাক্টর মতিউর রহমান, রেফ্রিজারেশন এন্ড এয়ার কন্ডিশনিং ট্রেডের ইন্সট্রাক্টর সামছুর রহমান, কম্পিউটার ট্রেডের ইন্সট্রাক্টর নজরুল ইসলাম, ওয়েল্ডিং এন্ড ফেব্রিকেশন ইন্সট্রাক্টর সাজ্জাদুল করিম, কম্পিউটার অপারেটর পারভেজ ভূইয়া, সাংবাদিক ইলিয়াছ সুমন প্রমুখ।

চট্টগ্রাম


শেয়ার



আরও পড়ুন