আজকের সর্বশেষ


পতেঙ্গা ও আনোয়ারায় KAFCO থেকে বাতাসে মিশেছে বিষাক্ত গ্যাস।





শেয়ার

বছরখানেক আগেও কাফকো থেকে ভেসে আসছিল বিষাক্ত গ্যাস তখন পতেঙ্গা এলাকা ও আনোয়ারায় বেশকিছু মানুষ অসুস্থ হয়ে পড়েছিল ঐ গ্যাসে এবং বিভিন্ন মাছের প্রজেক্টের মাছ মারা গিয়েছে।

আজও KAFCO থেকে ভেসে আসছে বিষাক্ত গ্যাস। বাতাসের সাথে মিশে পতেঙ্গা এলাকায় এখন এই গ্যাস আনাচে কানাচে। দক্ষিণ পাড়া ও ১৫ নং ফেরিঘাট ও আনোয়ারার কাফকোর আশেপাশের এলাকায় এই গ্যাস বেশী ছড়িয়ে পড়েছে। বাতাসের সাথে এই গ্যাস মিশে যাওয়ায় স্থানীয় লোকজনের শ্বাস নিতে কষ্ট হচ্ছে।

স্থানীয় যুবক ইদ্রিস আলম ইমন বলেন, "কিছুদিন পর পর কাফকোর এই গ্যাস দক্ষিণ পাড়া এলাকায় বাতাসে মিশে পরিবেশ দূষিত করে আমাদের শ্বাস নিতে কষ্ট হয়।"

কাফকো বাংলাদেশের একটি অন্যতম বড় ইউরিয়া সার কারখানা এবং স্বাধীনতা পরবর্তী সবচেয়ে বড় চলমান পিপিপি প্রজেক্ট এবং অন্যতম লাভজনক একটি প্রতিষ্ঠান । এই কারখানা যৌথভাবে বাংলাদেশ সরকারের এবং জাপান ,নেদারল্যান্ড ,ডেনমার্কের মালিকানায় একটি প্রজেক্ট যা ১৯৯৩ সাল থেকে ইউরিয়া সার উৎপাদন শুরু করলেও বাণিজ্যিক ভাবে ১৯৯৫ সাল থেকে যা এখনো ভাল কর্মদক্ষতায় চলমান আছে।প্রথম দিকে দেশের বাইরে সার রপ্তানি করলেও এখন দেশের চাহিদা পূরনের জন্য সমস্ত উৎপাদন বি সি আই সি র মাধ্যমে দেশে বিক্রি করা হয়

চট্টগ্রাম


শেয়ার