‘স্বাস্থ্যবিধি ও শিষ্টাচার না মানলে বড় বিপদ আসন্ন’





শেয়ার

নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র এম. রেজাউল করিম চৌধুরী করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ মোকাবেলায় সরকার ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিদের্শিত স্বাস্থ্যবিধি ও শিষ্টাচার যথাযথভাবে মেনে চলার জন্য নগরবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন। 

 

মেয়র এক বিবৃতিতে বলেন, করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের ছোবলে সংক্রমণ ও মৃত্যুর হার উদ্বেগজনক পর্যায়ে উপনীত হয়েছে। সরকারের কার্যকর পদক্ষেপে প্রথম পর্যায়ে করোনা সংক্রমণের প্রাদুর্ভাব সামাল দেয়া সম্ভব হলেও করোনা সংক্রমণ মুক্ত বিশ্ব পরিস্থিতি শতভাগ নিশ্চিত হয়নি। তাই ভ্যাকসিন বা টিকা আবিস্কৃত ও মানবদেহে এর প্রয়োগ শুরু হওয়ার পরও কাউকে একেবারে নিরাপদ ভাবার কোন অবকাশ নেই। এ কারণে আমাদেরকে স্বাস্থ্যবিধি ও শিষ্টাচার মেনে চলতে হবে। 

 

এক্ষেত্রে বিন্দুমাত্র অবহেলা করা হলে নিজের ও অপরের জন্য ক্ষতিকর প্রভাব ফেলবে। আমাদেরকে ঘরের বাইরে চলা- ফেরার সময় মাস্ক ব্যবহার করতে হবে, বার-বার হাত ধূতে হবে, স্যানিটাইজার দিয়ে হাত জীবানু মুক্ত করতে হবে, জনসমাগম এড়িয়ে চলতে হবে, সামাজিক দূরত্ব বজায় রেখে এবং সর্বোপরি বিয়ে-শাদিসহ সকল সামাজিক অনুষ্ঠানে সীমিত অংশগ্রহণ ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনানুসারে স্বাস্থ্যবিধি মানতে হবে।

 

তিনি আরো বলেন, অপ্রয়োজনীয় চলাফেরা, জনসমাগম পরিহার এবং উপলক্ষমূলক অনুষ্ঠানাদি সীমিত পরিসরে আয়োজন না করা হলে এবং অতীব প্রয়োজন ব্যতীত সাধারণ কর্মসূচি বন্ধ না রাখা হলে করোনা সংক্রমণের ঝুঁকি বাড়বে । 

 

তিনি নগরবাসীকে যথাযথ নিয়ম অনুসরণ করে মাস্ক পরিধান ও পারস্পরিক শারীরিক দূরত্ব বজায় রাখা সহ পরিস্কার-পরিচ্ছন্নতার বিষয়ে আরো সজাগ ও দায়িত্বশীল হওয়ার আহবান জানান। তিনি হুশিয়ারি উচ্চারণ করেন যে, স্বাস্থ্যবিধি ও শিষ্টাচার না মানলে বড় বিপদ আসন্ন।

চট্টগ্রাম


শেয়ার