প্রবর্তক শিশু সদনে বঙ্গবন্ধু’র জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন





শেয়ার

প্রবর্তক শিশু সদনের আয়োজনে আজ ১৭ মার্চ বুধবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস সকাল ১০টায় শিশু সদনের ‘মাস্টারদা সূর্য সেন’ অডিটরিয়ামে পালন করা হয়। জাতীয় পতাকা উত্তোলন এবং জাতীয় সঙ্গীত পরিবেশনার মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা করা হয়। 

 

এ উপলক্ষে প্রবর্তক সংঘের সম্পাদক তিনকড়ি চক্রবর্তীর সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠান এবং শিশুদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। স্বাগত বক্তব্য রাখেন শিশু সদনের শিক্ষা উপদেষ্টা প্রফেসর রীতা দত্ত।

 

আলোচনা অনুষ্ঠানে বক্তারা বঙ্গবন্ধুর শৈশব এবং কিশোর জীবনের বিভিন্ন ঘটনা উল্লেখ করে বলেন, বঙ্গবন্ধু শৈশব থেকেই দুঃখী মানুষের দুঃখ-কষ্ট ঘুছাবার চেষ্টা করতেন এবং ভাবতেন বড় হলে তিনি দুঃখী মানুষের মুখে হাসি ফুটাবেন। তিনি শিশুদের খুব ভালোবাসতেন তাই তাঁর জন্মদিনকে জাতীয় শিশু দিবস হিসেবে ঘোষনা দেওয়া হয়। তিনি বলতেন, বাবারা তোমরা মন দিয়ে লেখাপড়া করো। দেশ এবং দেশের মানুষকে ভালোবাসো, মা-বাবা এবং শিক্ষক-শিক্ষিকাদের সম্মান করো। তিনি মনে করতেন, আমাদের শিশুরা সোনার মানুষ হলেই আমাদের দেশ সোনার বাংলায় পরিণত হবে। বঙ্গবন্ধুর আদর্শ আমাদের জন্য অনুকরণীয়। 

 

আলোচনা অনুষ্ঠানের পর সাংস্কৃতিক অনুষ্ঠানে ছাত্র-ছাত্রী, শিক্ষক- শিক্ষিকা অংশগ্রহণ করেন। বঙ্গবন্ধুকে নিয়ে স্বরচিত কবিতা পাঠ করেন সহকারী শিক্ষিকা জোনাকি দত্ত। সঙ্গীত এবং নৃত্যানুষ্ঠান পরিচালনা করেন শিক্ষিকা সীমা চৌধুরী, অপর্না দাশ, রুমা সিংহ। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন প্রবর্তক পরিচালনা পরিষদের সহ-সভাপতি প্রফেসর রনজিত দে, সদস্য বিশিষ্ট আইনজীবী স্বভুপ্রসাদ বিশ্বাস এবং সদস্য প্রফেসর রনজিত ধর। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সীমা ভট্টাচার্য্য।

চট্টগ্রাম


শেয়ার