৩টি অবৈধ ইটভাটা গুড়িয়ে দেয়া হল সাতকানিয়ায়





শেয়ার

নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রাম জেলার সাতকানিয়া উপজেলার ডেমশা এলাকায় ৩টি অবৈধ ইটভাটা গুঁড়িয়ে দিয়েছে জেলা প্রশাসন। পরিবেশ অধিদপ্তরসহ কোন ধরণের লাইসেন্স ব্যতিরেকে ব্যবসা পরিচালনার অপরাধে চিমনীসহ ইটভাটাগুলো গুড়িয়ে দিয়ে এগুলোর কার্যক্রম বন্ধ করে দেয়া হয়। একইসাথে কাঁচা ইট ও ইট তৈরীর সরঞ্জামাদি ধ্বংস করা হয়। অবৈধ ইটভাটাগুলো হচ্ছে-থ্রি স্টার ব্রিকস, ফোর স্টার ব্রিকস ও ফোর বি.এম ব্রিকস। 

 

গতকাল ৯ ফেব্রæয়ারী মঙ্গলবার সকাল সাড়ে ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত পরিচালিত অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মিজানুর রহমান। পরিবেশ অধিদপ্তর, পুলিশ, র‌্যাব, ফায়ার সার্ভিস, আনসার ও গ্রাম পুলিশের সদস্যরা অভিযানে সহযোগিতা করেন।

 

চট্টগ্রাম জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মিজানুর রহমান জানান, সাতকানিয়াসহ বিভিন্ন এলাকায় অসাধু ব্যবসায়ীমহল দীর্ঘদিন ধরে বেশ কিছু ইটভাটা অবৈধভাবে ব্যবসা পরিচালনা করে আসছে। তাদের কাছে  ইটভাটা ব্যবসা পরিচালনা করার কোন ধরণের ছাড়পত্র নেই। এসব অবৈধ ইটভাটা প্রতিনিয়ত পরিবেশ ধ্বংস করে চলেছে। 

 

চট্টগ্রাম জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মমিনুর রহমানের নির্দেশে গতকাল ৯ ফেব্রæয়ারী মঙ্গলবার সকাল সাড়ে ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সাতকানিয়া উপজেলা ঢেমশা এলাকায় অভিযান পরিচালনা করা হয়। অভিযানে থ্রি স্টার ব্রিকস, ফোর স্টার ব্রিকস ও ফোর বি.এম ব্রিকস নামে ৩টি অবৈধ ইটভাটা চিমনীসহ গুঁড়িয়ে দিয়ে এগুলোর কার্যক্রম বন্ধ করে দেয়া হয়। 

 

অভিযানে কাঁচা ইট ও ইট তৈরীর সরঞ্জামাদি ধ্বংস করা হয়। অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে বলেও জানান জেলা প্রশাসন।    

 

চট্টগ্রাম


শেয়ার