আমাদের দেশে লেখকের সংখ্যা বেড়েছে পাঠক বাড়েনিঃ ড. আহমদ মাওলা





শেয়ার

কে এম রাজীবঃ বই পাঠ অত্যন্ত কঠিন এবং খুবই জটিল। আমাদের কোনো আবিষ্কার নেই। তাই বাংলাদেশকে যদি আবিষ্কার করতে হয় তাহলে বই পাঠ অত্যন্ত জরুরি। আপনি ভালো বই পাঠ করার আগে যে মানুষ ছিলেন, পাঠ করার পর অবশ্যই পরিবর্তন হবেন।আমাদের দেশে লেখকের সংখ্যা বেড়েছে পাঠক বাড়েনি। কবিতা সাহিত্য কখনো সাময়িক আবেগের নয়।আমাদের চিন্তার মধ্যে বহিরাগত চিন্তা বিরাজমান তাই আমাদের চিন্তা চেতনা ও লেখনীতে পাঠক বাড়াতে হবে। 

 

বৃহস্পতিবার(২৪ ডিসেম্বর) সন্ধ্যা ৬ টায় নগরীর মোমিন রোডস্থ চট্টগ্রাম একাডেমির ফয়েজ নুরনাহার মিলনায়তনে অনলাইন বাংলা বই মেলা অনুষ্ঠানে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. আহমদ মাওলা প্রধান আলোচক হিসেবে এসব কথা বলেন।

 

এসময় বক্তারা বলেন, আত্নজীবনী সাহিত্যরীতি হিসেবে বেশ পুরনো এবং প্রাচীনকাল থেকে এখন পর্যন্ত এর প্রচলন অব্যাহত রয়েছে। বাংলা ভাষায় অনেকে তাদের জীবন কাহিনী লিখে গেছেন। সত্যের সামর্থের মধ্যে দিয়ে সাহিত্যের মূল জায়গায় পৌঁছাতে হবে।এবং আত্নজীবনী রচয়িতাদের রচনাবলি প্রাসঙ্গিক সাহিত্য সমালোচনা তত্ত্বের আলোকে পঠিত হলে বাংলা আত্নজীবনী মূলক রচনা এক বৈশ্বিক উচ্চতায় পৌঁছাবে।

 

কবি ফউজুল কবির এর সভাপতিত্বে ও কবি সৈয়দ সেলিনা আক্তার এর সঞ্চালনায় অনুষ্ঠানে অসাধারণ এক পরিচয় পর্বের মধ্যে দিয়ে বক্তব্য রাখেন কবি ও সাংবাদিক রাশেদ রউফ। এবং অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কবি ও সাংবাদিক শুকলাল দাশ।

 

চট্টগ্রাম


শেয়ার



আরও পড়ুন