নগরীতে কোন ময়লা-আবর্জনা দেখতে চাইনা- সুজন





শেয়ার

চট্টগ্রাম: চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক খোরশেদ আলম সুজন আগামীকাল (১৭ ডিসেম্বর) বৃহস্পতিবার থেকে নগরীর কোথাও কোন ময়লা পড়ে থাকতে দেখা গেলে পরিচ্ছন্ন বিভাগের সুপারভাইজারদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। সকাল সাড়ে আটটার মধ্যে নগরীর সকল রাস্তা-ঘাট পরিস্কার পরিচ্ছন্ন ও দুর্গন্ধমুক্ত দেখতে চাই। যারা আমার এই নির্দেশ সঠিকভাবে পালন করবেন তাদের পুরস্কৃত ও যারা করবেন না তাদের জন্য তিরস্কারের পাশাপাশি থাকবে শাস্তির ব্যবস্থা। এছাড়াও ৩০ ডিসেম্বরের মধ্যে টিজির দখলকৃত জায়গা দখলমুক্ত করার নির্দেশ দিয়েছেন । 

 

তিনি আজ মঙ্গলবার সন্ধ্যায় কর্পোরেশনের পরিচ্ছন্ন বিভাগের কর্মকর্তা-সুপারভাইজারদের একসভায় একথা বলেন। সভায় অন্যান্যদের মধ্যে কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মুহাম্মদ মোজাম্মেল হক বক্তব্য রাখেন। এসময় প্রশাসকের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাসেম, অতিরিক্ত প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মোরশেদ আলম চৌধুরী উপস্থিত ছিলেন।

 

সভায় প্রশাসক খোরশেদ আলম সুজন  আরো বলেন, পরিচ্ছন্ন সুপারভাইজারদের অফিস থেকে নির্দিষ্ট যে পোশাক সরবরাহ করা হয়েছে, তা পরিধান করে কর্মস্থলে কাজ করবেন। যাতে নগরবাসী আাপনাদের চিনতে পারেন। তিনি বলেন, আমার দায়িত্বের ৫ মাস অতিবাহিত হতে চললো এখনো নগরীর কিছু এলাকা থেকে নিয়মিত ময়ল-আবর্জনা পরিস্কার ও রাস্তা ঝাড়– দেয়া হয়না বলে অভিযোগ পাই আমি। এটা কাম্য না। পরিচ্ছন্ন বিভাগের কর্মকর্তা সুপারভাইজারগণ যদি মনে করেন আমি কিছু জানিনা, বুঝিনা, দেখিনা তাহলে তারা বোকার স্বর্গে বাস করছেন! আমার কাছে আপনাদের সব অনিয়ম অভিযোগের খবর আছে। এরপরও আমি চাই আপনারা সংশোধন হয়ে সততার সাথে দায়িত্ব পালন করেন। এসময় প্রশাসক দুঃখ করে বলেন আমার মনে “ডোর টু ডোর” এ নিয়োগকৃত পরিচ্ছন্ন শ্রমিকদের নিয়ে একটা খটকা থেকেই গেলো। তিনি তাঁর দায়িত্বকাালে একদিনও নগরীতে ময়লা-আবর্জনা যত্রতত্র দেখতে চাননা বলে জানিয়ে বলেন, আপনার ঠিকঠাকভাবে আপনাদের দায়িত্ব পালন করুন, যাতে আমাকে আপনাদেরকে বকা ঝকা করতে না হয়। আমি নিজেও কারো কাজে খবরদারি করা পছন্দ করিনা। আপনারা দায়িত্ববোধ নিয়ে নিজ কাজ সম্পন্ন করবেন এটাই প্রত্যাশা।

 

প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মুহাম্মদ মোজাম্মেল হক পরিচ্ছন্ন সুপারভাইজার-কর্মকর্তাদের উদ্দেশ্যে বলেন, প্রশাসকের দায়িত্বকালে নগরীর পরিস্কার পরিচ্ছন্নতা কাজের যে ভাবমূর্তি অর্জিত হয়েছে তা রক্ষা করতে হবে। কোন পরিচ্ছন্ন কর্মী সুপারভাইজারের দায়িত্বে অবহেলা মেনে নেয়া হবে না। আর মনে রাখবেন আপনাদের কাজ ছোট নয়। বিশ্বের অন্যান্য দেশে পরিচ্ছন্নতার কাজে নিয়োজিত কর্মীদের সম্মানের চোখে দেখা হয়। কাজেই আপনারা আপনাদের দায়িত্ব সঠিকভাবে পালন করবেন এটাই কাম্য।

 

চট্টগ্রাম


শেয়ার