রেল শ্রমিকদের অংশগ্রহনে সচেতনতামূলক ক্যাম্প ও প্রচারণাসভা





শেয়ার

চট্টগ্রাম: বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিল্স-এর উদ্যোগে চট্টগ্রাম-এর খুলশি থানাধীন পাহাড়তলী রেলওয়ে ওয়ার্কশপ সংলগ্ন ¯হানে রেল শ্রমিকদের অংশগ্রহনে এক সচেতনতামূলক ক্যাম্প ও আইন-অধিকার-পেশাগত স্বা¯হ্য ও কর্মক্ষেত্রের নিরাপত্তা বিষয়ক প্রচারণাসভা আজ ১৬ নভেম্বর সোমবার অনুষ্ঠিত হয়। 

 

ক্যাম্প ও প্রচারণা চলাকালীন সময়ে রেল শ্রমিকদের মধ্যে বিল্স-এর সচেতনতামূলক বিভিন্ন প্রচারপত্র ও শ্রম-বিষয়ক উপকরণ বিতরণ করা হয়। এ সময় অনুষ্ঠিত আলোচনাসভায় সভাপতিত্ব করেন বিল্স-এলআরসি পরিচালনা কমিটির সদস্য ও জেলা টিইউসি সভাপতি প্রবীন শ্রমিক নেতা তপন দত্ত। সচেতনতামূলক ক্যাম্প ও প্রচারসভায় অতিথি হিসাবে উপ¯িহত ছিলেন বিল্স-এলআরএসসি চট্টগ্রাম পরিচালনা কমিটির চেয়ারম্যান ও বাংলাদেশ জাতীয়তাবাদী শ্রমিক দলের চট্টগ্রাম বিভাগীয় সভাপতি শ্রমিকনেতা এ এম নাজিমউদ্দিন এবং বিল্স-এলআরএসসি চট্টগ্রাম পরিচালনা কমিটির সদস্য-সচিব ও জাতীয় শ্রমিক লীগের কেন্দ্রীয় সহ-সভাপতি মু. শফর আলী। ক্যাম্প-আয়োজক সংগঠন বিল্স-এর পক্ষে আলোচক হিসাবে উপ¯িহত ছিলেন বিল্স-এর সিনিয়র কর্মকর্তা পাহাড়ী ভট্টাচার্য ও রিজওয়ানুর রহমান খান। 

 

 

সভায় ট্রেড ইউনিয়ন গঠন, পরিচালনা ও ট্রেড ইউনিয়ন কার্যক্রমের প্রয়োজনীয়তা ও গুরুত্ব এবং রেল সেক্টরে বিদ্যমান শ্রমিকদের বিভিন্ন সমস্যা ও দাবী-দাওয়া তুলে ধরে বক্তব্য রাখেন বিল্স-এর সাথে সম্পৃক্ত জাতীয় ট্রেড ইউনিয়ন ফেডারেশন সমূহের পক্ষে জাতীয় শ্রমিক লীগের শেখ লোকমান হোসেন, সিরাজুল ইসলাম ও নাইমুল পারভেজ ফয়সাল, বাংলাদেশ জাতীয়তাবাদী শ্রমিক দলের এম আর মন্জু ও আবু বকর, বাংলাদেশ ফ্রি ট্রেড ইউনিয়ন কংগ্রেস-এর পক্ষে কাজী আনোয়ারুল হক ও তামান্না বিনতে আজাদ, রেলওয়ের কারিগর পরিষদ সাধারণ সম্পাদক এস কে বারী, স্টেশন মাষ্টার কর্মচারী ইউনিয়ন সভাপতি মোখলেসুর রহমান।  

 

সভায় বক্তারা বলেন, শ্রমজীবি মানুষের জীবনমান উন্নয়ণ ব্যতিরেকে একটি উন্নত ও আধুনিক গণতান্ত্রিক রাষ্ট্র ও সমাজব্যব¯হা গড়ে তোলা যায় না। দেশের প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক খাতে কর্মরত শ্রমিকদের জীবন ও জীবিকার নিরাপত্তা বিধান আজ অত্যাবশ্যক। অপ্রাতিষ্ঠানিক খাতসমূহে শ্রম আইন ও ট্রেড ইউনিয়ন অধিকার র্কাযকরও সমভাবে জরুরী। বক্তারা চট্টগ্রামসহ সারা দেশে চলমান কোভিড-১৯ পরি¯িহতিতে রেল শ্রমিকসহ সকলের পেশাগত স্বা¯হ্য ও নিরাপত্তা-ব্যব¯হা নিশ্চিত করার আহ্বান জানান। রেল সেক্টর নেতৃবৃন্দ শ্রমিক-কর্মচারীদের কিছু সমস্যা তুলে ধরে অচিরেই প্রশাসনকে একটি স্বারকলিপি প্রদান করা হবে বলে উল্লেখ করেন। সভায় নেতৃবৃন্দ বিভিন্ন পত্র-পত্রিকা ও গণমাধ্যমের কর্মীসহ তৈরী পোষাক শিল্প, র্নিমাণ, হোটেল রেষ্টুরেন্ট, হেলথ-ডায়াগনিষ্টিক, পরিবহন খাতসহ অ-প্রাতিষ্ঠানিক অধিকাংশ খাতে কর্মরত শ্রমিক-কর্মচারীদের ব্যাপক হারে চাকুরিচ্যুতি, কোন কোন প্রতিষ্ঠানে অবৈধ ছাঁটাই, লে-অফ ঘোষনা, মজুরি কর্তন ও কর্মহীনতার ঘটনাবলিতে উদ্বেগ প্রকাশ করেন।  

 

চট্টগ্রাম


শেয়ার