চট্টগ্রামবাসীর প্রাণের দাবী ‘কর্ণফুলী দখল ও দূষণমুক্ত হোক’





শেয়ার

নিজস্ব প্রতিবেদক: সাবেক মেয়র ও চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগ সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন বলেছেন, চট্টগ্রামবাসীর প্রাণের দাবী কর্ণফুলী দখল ও দূষণমুক্ত হোক। কর্ণফুলী ব্যবহারকারী ও সাধারণ জনগনকে নদী দখল দূষণ বন্ধে সচেতনতা সৃষ্টি করতেই আমাদের এই প্রচেষ্টা।দেশের অর্থনীতির সঞ্চালক কর্ণফুলী এখন দখল দূষণ ভরাটসহ বহুমুখি সমস্যায় জর্জরিত। চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগও তাই কামনা করে।

 

‘সাম্পান খেলা ও চাঁটগাইয়া সাংস্কৃতিক মেলা’ আয়োজন ও সাম্পান খেলায় অংশগ্রহণকারী মাঝিদের স্থান নির্ধারণী ড্র উপলক্ষে আজ মঙ্গলবার সকাল ১১টায় সিজেকেএস হলে  এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। উপস্থিত ছিলেন  চট্টগ্রাম প্রেস ক্লাব সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ,  চট্টগ্রাম রিপোর্টার্স ফোরাম সম্পাদক ও চট্টগ্রাম ইতিহাস সংস্কৃতি গবেষণা কেন্দ্রের চেয়ারম্যান আলীউর রহমান,মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য সফর আলী, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, হাসান মাহমুদ হাসনি, বন ও পরিবেশ সম্পাদক মশিউর রহমান, ত্রান ও সমাজ কল্যান সম্পাদক মোহাম্মদ হোসেন, সাংস্কৃতিক সম্পাদক মো: আবু তাহের,সদস্য মোহাম্মদ বেলাল,কর্ণফুলী নদী সাম্পান মাঝি কল্যান সমিতি ফেডারেশন সভাপতি এস এম পেয়ার আলী,সিনিয়র সহ সভাপতি জাফর আহমদ,সাধারণ সম্পাদক শাহ আলম, সাংগঠনিক সম্পাদক আবুল হোসেন আবু।প্রতিযোগিতায় অংশগ্রহণকারী মাঝিদের মধ্যে উপস্থিত ছিলেন মো: সেলিম,জসীম উদ্দিন,মোহাম্মদ ইউসুফ,শেখ আহমেদ মাঝি,আবদুল মালেক,হাজি মাননুর রশিদ,মোহাম্মদ রাশেদ, নুরুল আমিন,আবু তাহের মাঝি ও সজল দাশসহ আরো অনেকে। 

 

সংবাদ সম্মেলনে সভাপতির বক্তব্যে মহানগর আওয়ামী লীগ সভাপতি (ভারপ্রাপ্ত) মাহতাব উদ্দিন চৌধুরী বলেন,বঙ্গবন্ধু প্রাণের প্রতিক নৌকা তার সেই অনুভূতিকে সম্মান জানাতে চট্টগ্রামের অহংকারের প্রতিক সাম্পান খেলার আয়োজন করা হয়েছে। আমরা আশা করবো সবার সম্মলিত প্রচেস্টায় এই আয়োজনকে শতভাগ সফল হবে।

 

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিব শতবর্ষ২০২০’ উপলক্ষে চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগ আয়োজন করেছে ‘সাম্পান খেলা ও চাঁটগাইয়া সাংস্কৃতিক মেলা’।কর্ণফুলী নদীসহ দেশের সকল নদ নদী দখল দূষণমুক্ত করতে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে উক্ত অনুষ্টানের আয়োজন করা হয়েছে।সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ‘মুজিব শতবর্ষ ২০২০’উপলক্ষে আয়োজিত ক্রীড়া বিভাগের চেয়ারম্যান লায়ন দিদারুল আলম চৌধুরী । লিখিত বক্তব্যে জানানো হয়,দেশে চলমান করোনা মহামারী কালে অনেক চিন্তা করে এই অনুষ্ঠান মালার আয়োজন করা হয়েছে।কর্ণফুলীর দক্ষিণ পাড়ের চরপাথরঘাটা এলাকা থেকে উত্তর পাড়ের অভয়মিত্র ঘাট এলাকার তিন কিলোমিটার এলাকাজুড়ে সাম্পান খেলা অনুষ্ঠিত হবে। যে কারনে খেলা দেখতে মানুষের নির্ধারিত দূরত্ব বজায় রেখে সাম্পান খেলা দেখার সুযোগ পাবে। গত বিশ দিন ধরে এই অনুষ্ঠান নিয়ে ব্যাপক প্রচার প্রচারণা চালানো হয়েছে। যে কারনে এবার সর্বাধিক ১৩জন সাম্পান মাঝি ও তার দল খেলায় অংশগ্রহণ করার আগ্রহ প্রকাশ করেছে।কর্ণফুলী একটি ব্যস্ত নদী পাশাপাশি দশটি সাম্পান বাইচে অংশগ্রহণ করতে বড় স্থান প্রয়োজন। যে কারনে আগে আসলে আগে পাবেন ভিত্তিতে দশজন মাঝি ও তাদের দল প্রতিযোগিতায় অংশগ্রহণ করছে। সাম্পান খেলা চাঁটগাইয়া সাংস্কৃতিক মেলার সহ আয়োজক চট্টগ্রাম ইতিহাস সংস্কৃতি গবেষণা কেন্দ্র ও কর্ণফুলী নদী সাম্পান মাঝি কল্যান সীমিতি ফেডারেশন।আগামী ১৬ তারিখ শুক্রবার সকাল ১০টায় সাম্পান শোভাযাত্রা হবে অভয়মিত্রঘাট থেকে কর্ণফুলী সেতু পর্যন্ত।উদ্বোধন করবেন চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী। এছাড়া ১৭ তারিখ শনিবার বিকাল ৩টায় অভয়মিত্র ঘাট(নেভাল২)এর স্থানে অনুষ্টানে প্রধান অতিথি হিসেবে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি উপস্থিত থাকার কথা জানিয়েছেন অনুষ্টান আয়োজকেরা ।

 

চট্টগ্রাম


শেয়ার