বৃষ্টি ও ভ্যাপসা গরম নিয়ে যা জানা গেল





শেয়ার

শ্রাবণের শেষ দিকে এসে বৃষ্টিপাতের হার প্রবলভাবে বেড়েছে। তবে থেমে থেমে বৃষ্টির মাঝে কয়েক দিন ধরেই চলছে ভ্যাপসা গরম। আবহাওয়াবিদরা জানিয়েছেন, বাতাসে প্রচুর জলীয় বাষ্প থাকায় আরও দুয়েকদিন এ ভ্যাপসা আবহাওয়া অব্যাহত থাকতে পারে।

শুক্রবার (১৩ আগস্ট, বাংলা পঞ্জিকায় ২৯ শ্রাবণ) সকালে ৩৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে রাজধানীতে। সকাল ৬টা থেকে বেলা ১২টা পর্যন্ত ফেনীতে দেশের সর্বোচ্চ ৪৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

এ বিষয়ে আবহাওয়াবিদ আরিফ হোসেন বলেন, এখন দেশজুড়ে মাঝারি ধরনের বৃষ্টি হচ্ছে অধিকাংশ জায়গায়। মৌসুমি বায়ু সক্রিয় রয়েছে। দিনভর টানা বৃষ্টি হচ্ছে না, থেমে থেমে বৃষ্টি হয়, আবার রোদও থাকে। বাতাসে প্রচুর জলীয় বাষ্প রয়েছে, অনেক এলাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩২ থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। তাই দিনের বেলা ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে। আরও দুয়েক দিন এটা থাকবে। শনিবারের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- রংপুর, রাজশাহী, ময়মনসিংহ,  সিলেট, খুলনা, বরিশাল, ঢাকা ও চট্টগ্রাম  বিভাগের অনেক  জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও  মাঝারি থেকে ভারি বর্ষণ হতে পারে। শুক্রবার মোংলায় দেশের সর্বোচ্চ ৩৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সারাদেশে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়া ও কৃষি


শেয়ার