আজকের সর্বশেষ


জ্বালানি নিতে শ্রীলঙ্কায় চার দিন লাইনে থাকতে হয় !





শেয়ার

সাত দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকট মোকাবিলা করছে শ্রীলঙ্কা। বিশেষ করে দেশটিতে জ্বালানি সংকট ভয়াবহ রূপ নিয়েছে। গত এক সপ্তাহ ধরে কলম্বো ও এর আশপাশের এলাকার স্কুলগুলো বন্ধ রাখা হয়েছে।

পেট্রলের জন্য পাম্পের সামনে দীর্ঘ লাইন দিয়ে যারা অপেক্ষা করছেন, তাদের টোকেন দিচ্ছেন সেনাসদস্যরা। পাম্পে তেল নিতে আসা গাড়িচালক ডব্লিউ ডি শেলটন (৬৭) সেনাবাহিনীর কাছ থেকে একটি টোকেন পেয়েছেন। পেট্রল এলে অন্যদের মতো তিনিও পেট্রল পাবেন।

রাজধানী কলম্বোয় পেট্রলপাম্পের লাইনে দাঁড়িয়ে শেলটন বললেন, ‘আমি চার দিন ধরে লাইনে দাঁড়িয়ে আছি। এই চার দিন আমি পর্যাপ্ত ঘুম, এমনকি পর্যাপ্ত খেতেও পারিনি।’ পেট্রলপাম্প থেকে বাড়ির দূরত্ব পাঁচ কিলোমিটার হলেও, যেতে পারছেন না শেলটন। তিনি বলেন, উপার্জন না থাকায় পরিবারের জন্য খাবারও কিনতে পারছি না।

 

দেশটির জ্বালানিমন্ত্রী কাঞ্চন উইজেসেকেরা বলেছেন, বৃহস্পতিবার জ্বালানির একটি চালান দেশে আসার কথা ছিল। কিন্তু তা এসে পৌঁছায়নি। এই পরিস্থিতিতে ভ্রমণে জ্বালানি ব্যবহার কমাতে গাড়ির মালিকদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

এদিকে দেশটির আর্থিক সংকট নিয়ে সতর্কবার্তা উচ্চারণ করেছেন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। তিনি বলেছেন, শ্রীলঙ্কার অর্থনীতি পুরোপুরি ভেঙে পড়ার দ্বারপ্রান্তে রয়েছে। আমরা এখন আরও খারাপ পরিস্থিতির মধ্যে রয়েছি।

 

আন্তর্জাতিক


শেয়ার