কাতালান বিচ্ছিন্নতাবাদীদের ক্ষমার পরিকল্পনা স্পেনের





শেয়ার

আধা স্বায়ত্তশাসিত কাতালানের হাজার হাজার মানুষ চার বছর আগে রাস্তায় নেমে আসলে চল্লিশ বছরের মধ্যে সবচেয়ে বড় রাজনৈতিক সংকটে পড়ে স্পেন।
  চলতি সপ্তাহে কাতালান বিচ্ছিন্নতাবাদীদের ক্ষমা করে দেওয়ার পরিকল্পনা নিশ্চিত করেছেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ।  মঙ্গলবার (২২ জুন) সাধারণ ক্ষমার বিষয়টি মন্ত্রিপরিষদে পাঠানোর কথা রয়েছে। ২০১৭ সালে ব্যর্থ স্বাধীনতার চেষ্টার ঘনায় রাষ্ট্রদ্রোহী মামলায় ৯ কাতালান নেতা কারাগারে রয়েছেন।-খবর বিবিসি    তাদের ক্ষমা করে দেওয়ার পরিকল্পনার বিরুদ্ধে দেশটিতে বিক্ষোভ হলেও সরকার বলছে, পদক্ষেপটি কাতালোনিয়ার উত্তেজনা কমাতে সহায়ক হবে।    দেশটির বিরোধীদলের অভিযোগ, রাজনৈতিক সমর্থন পাওয়ার জন্যই তাদের ক্ষমা করে দিতে চাইছে সরকার। এদিকে দেশটির এক সংবাদপত্রের জনমত জরিপে দেখা গেছে, স্পেনের ৬১ শতাংশ নাগরিক এই সাধারণ ক্ষমার বিপক্ষে।  

 

আধা স্বায়ত্তশাসিত কাতালানের হাজার হাজার মানুষ চার বছর আগে রাস্তায় নেমে আসলে চল্লিশ বছরের মধ্যে সবচেয়ে বড় রাজনৈতিক সংকটে পড়ে স্পেন।    সানচেজ বলেন, সাংবিধানিক ক্ষমার চেতনায় উদ্বুদ্ধ হয়ে এই ক্ষমার প্রস্তাবে অনুমোদন দিতে আমি অনুরোধ করছি। একটি ঐকমত্যে পৌঁছাতে যে কোনো একজনকে প্রথম পদক্ষেপ নিতে হবে। এবার স্পেনিশ সরকার সেই পদক্ষেপ নিতে যাচ্ছে।  

আন্তর্জাতিক


শেয়ার